শিক্ষা

শিক্ষকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য

কোন অধ্যক্ষ/ শিক্ষকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য অবসর গ্রহণে সংবর্ধনা উপলক্ষে একটি ভাষণ রচনা কর:

শিক্ষকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য

সম্মানিত অধ্যক্ষ, অন্যান্য শিক্ষকবৃন্দ, বিদায়ি শিক্ষক মহোদয় ও অত্র কলেজের  ছাত্র-ছাত্রী ভাই ও বোনেরা , সবাইকে সালাম ও কআন্তরিক শুভেচ্ছা।ভ 
শীতের কুয়াশা কাটিয়ে প্রকৃতি যখন বসন্তের বরণঢালা সাজাতে ব্যস্ত, ঠিক তখনি এল আনার বিদায়ের পালা। আজ কলেজের মঙ্গল জুড়ে কোলাহলের বিষণ্নতা আমাদের বাবার স্মরণ করিয়ে দিচ্ছে আপনার স্মৃতি জড়ানো হিরণ্ময় মহুর্তগুলো 
হে মহান জ্ঞানসাধক , কর্মময় জীবনের দু টি যুগ েএকনাগাড়ে উজ্জ্বল দিবকরের ন্যায় জ্ঞান দান করে আজ আপনি বার্ধক্যজনিত কারণে আমাদের মাঝ  থেকে বিদায় নিতে যাচ্ছেন। আপনার এরূপ অপ্রত্যাশিত বিদায়বর্তা আপনার গুণমুগ্ধ ছাত্র-ছাত্রীদের অন্তরে বিষাদের ঢেউ জাগিয়েছে। তাদের শোকাচ্ছন্ন হৃদয় ভাষা হারিয়ে ফেলেছে, অনুভুতি লোপ পেয়েছে। আজ আমাদের মন বেদনায় ভারাকান্ত, চোখ অশ্রুসিক্ত। আমরা বিষণ্ণচিত্তে ও অশ্রুজল নয়নে আপনাকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছি।
হে মহান শক্ষাগুরু! আপনার মতো কর্মঠ, উদারচিত্ত, অকৃত্রিম, দরদি ও প্রজ্ঞাবান শিক্ষকের সান্নিধ্য লাভ আমাদের জন্য পরম সৌভাগ্যের বিষয় ছিল। আপনার আদর্শসমৃদ্ধ শিক্ষাদান, ধৈর্য ও স্নেহবাৎসল্য সকলকে সম্মোহিত করেছে। আমাদের  স্মৃতির রাজ্যে আপনি অমর, অক্ষয়, চিরঞ্জীব। আপনার চারিত্রিক মাহাত্ম্য ও ঔদার্যে ছাত্র – শিক্ষকের মাঝে যে মধুরর বন্ধন সৃষ্টি হয়েছিল আজ সে বন্ধন টুটে যাওয়ার আশঙ্কায় আপনার গুণমুগ্ধ ছাত্র-ছাত্রীরা তটস্থ ও শঙ্কিত। প্রিয়জনের বিদায় ব্যাথায় আমরা শোকার্ত ও মূহ্যমান।
হে আদর্শের দিশারি! নীতি ও আদর্শের প্রশ্নে আপনি ছিলে অনড়। শত প্রলোভন আপনাকে নীতিপথ থেকে এতটুকু বিচ্যুত করতে পারেনি। ক্লান্তিহীন জ্ঞানচর্চায় আপনার জীবন উদ্ভাসিত। অবসরজনিত কারণে আমাদের ্ ত্যাগ করে যাচ্ছেন।
হে জ্ঞানতাপস! বয়সের গুরুভারে আজ আপনি আমাদের সাথে সম্পর্কছেদ করে কর্মময় জীবন থেকে অবসর গ্রহণ করতে চলেছেন। তাই রিাশারা অন্ধককারে আচ্ছন্ন আমরা ছাত্র- ছাত্রীরা আপনার পথ অবসুদ্ধ করতে চাই না। আপনার জ্ঞানদীপ্ত শিক্ষার আলোকে আমাদের ভবিষ্যৎ জীবনে যেন উজ্জ্বল প্রভাকরের ন্যায় উদ্ভাসিত হয়ে ওঠে – এটিই আমদের কায়মনোবাক্যে আরাধ্য।
তাই বিদায়ের এই ক্লান্তিলগ্নে আপনি আমাদের ভক্তিবিগলিত অন্তরের শ্রদ্ধা, অভিনন্দন গ্রহণ করে আপনার অন্তর উজাড় করা আশীর্বাদ বারিতে আমাদের বিরহকাতর হৃদয়ের প্রদাহ নির্বাপিত করুন।
হে ক্ষমার সাগর! আজকের  এই বিরহ -বিষাদ মুহুর্তে তরুণ-চপল জীবনের অগণিত ভুল -ভ্রান্তি ও ত্রুটি- বিচ্যুতির স্মৃতি আমাদের হৃদয়কে আলোড়িত করছে। স্বীয় বদান্যতা ও ঔদার্যগুণে আপনার এই অবোধ ও অজ্ঞান সন্তান- সন্ততিদের ভুল-ত্রুটি মার্জনা করে বিদায়ী আশীর্বাদে আমাদের ভবিষ্যৎ জীবনকে সুখী ও সমৃদ্ধিতময় করে তুলুন।
পরিশেষে, পরম করুণাময়ের নিকট আপনার বাকি জীবন সুন্দর ও স্বাচ্ছন্দ্যময় হোক – এ কামনা করি। আপনার অবসর গ্রহণকে আমরা অশ্রুস্নাত করতে চাই না। আপনার শতায়ূ ও সুখকর জীবন কামনা করে অশ্রুসজর নয়নে বিদায় নিচ্ছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button