ভাবসম্প্রসারণ

লোভে পাপ,পাপ মৃত্যু ।ভাবসম্প্রসারণ

 লোভে পাপ,পাপ মৃত্যু ।লোভে পাপ,পাপ মৃত্যু ।

লোভে পাপ,পাপ মৃত্যু ।ভাবসম্প্রসারণ


 ভাব সম্প্রসারণ : লোভ মানুষকে হিতাহিত জ্ঞানশূন্য করে দেয় ও তাকে অসৎ উপায় অবলম্বন করতে প্ররোচিত করে ।লোভী মানুষ পাপকায করতে দ্বিধাবোধ করে না । লোভের পরিণাম অতি ভয়াভয় –এমনকি মৃত্যু ও বিচিত নয়।

ভোগের নিমিওে উদ্ভান্ত আবেগ আর দুদমনীয় বাসনা থেকেই জাগতিক যাবতীয় পাপের উৎপওি । লোভের মায়মায় আচ্ছন্ন থেকে মানুষ সত্য ও সুন্দরকে অবজ্ঞা করে।সে বৈষয়িক বুদিধর প্রেরণায় পাথি্ব ধন- সম্পদ আহরণে ব্যস্ত হয়ে পড়ে । কিন্তু যখনই সে তার লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়, তখন নিদ্ধি্ধায় নিমজ্জিত হয় পাপচারে । সে ক্রমশ অবৈধ ও জঘন্য পথে অগ্রসর হয় । মানুষ এসময় হয়ে ওঠে পশুর মতো । তার এ পাপপচারের ফাঁকে মৃত্যুর কালোছায়া ছায়াবাজির মতো দাপাদপি করে ওঠে ।অপরপক্ষে নির্লোভ ব্যক্তি পাপমুক্ত সত্য ও সুন্দর জীবন লাভ করে । তার নিরাসস্ত জীবনে ভেগের তাড়না নেই । ফলে তার মাঝে লোভে এবং পাপের অস্তিত্ব নেই । লোভী ব্যক্তিরাই পথভ্রষ্ট হয় । অন্যন্যা ,অসত্য আর পাপের পথের ধাবিত হয়ে অকাল মৃত্যুর মুখোমুখি হয় ।লোভ বর্জন না করলে জীবনকে সার্থক ও সুন্দর করা যায় না । নির্লো জীবন সকলের শ্রদ্ধা ও ভক্তি অর্জন করে ।

 লোভে পাপ,পাপ মৃত্যু ।

 মুলভাব : লোভ মানুষকে অধঃপতনের নিম্ন স্তরে নিয়ে যায় । অবশেষে মৃত্যু ডেকে আনে নির্মমভাবে ।

সম্প্রসারিত ভাব : কোনো কিছু লাভ করার যে দুর্দমনীয় বাসনা তাকেই লোভ বলে । মানব জীবনের ছয়টি রিপুর মধো জঘন্যতম রিপু হলো লোভ । এ লোভ মানব জীবনে চরম ক্ষতি ও অনর্থ সাধন করে । লোভের বশবর্তী হয়ে মানুষ হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে । তাই সে যে কোনো জঘন্য কাজ করতে দ্বিধাবোধ করে না । সে নিদ্বিধায় পাপাচারে লিপ্ত হয় । তারপর ধীরে ধীরে সে অবৈধ ও জঘন্য পথে অগ্যসর হতে থাকে । এক পযায়ে সে হয়ে পশুর মতো । অপরদিকে নির্লোভ ব্যক্তি পাপাচার মুক্ত সত্য সুন্দর জীবন লাভ করে । সকলের ভক্তি শ্রদ্ধা অর্জন করে । লোভি ব্যক্তি অন্যায়, অসত্য পাপ পঙ্কিল পথে ধাবিত হয়ে সকলের ঘৃণার পা্ে পরিণত হয়। লোভী ব্যক্তি পথভ্রষ্টু হয়ে এমন এক পযায়ে এসে পৌছে,যখন ব্যক্তি সমাজ সকলেই তাকে ঘৃণা করে । তাই সে লোকসমাজে মিশতে পারে না । ফলে সে কারুণ মৃত্যুর মুখোমুখি হয় । আমাদেরকে সুন্দর জীবন লাভ করতে হলে লোভ ত্যাগ করতে হবে । ধন –সম্পদ,বিলাসিতা, ক্ষমতা প্রভুতি কোনো কিছুর লোভ করা যাবে না । তাহলে জীবন সুন্দর হবে আমাদের জাতি সমাজ ,রাষ্ট্র সুন্দর হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button