অন্যান্য

বিকাশ একাউন্ট চেক [করুন নিজেই কোন ঝামেলা ছাড়া] – snigdhasokal.com

 আসসালামু ওয়ালাইকুম। আশা করি সকলেই ভালো আছেন। আজকে আমি আপনাদের সাথ শেয়ার করব কিভাবে আপনি আপনার বিকাশ একাউন্ট নিজেই চেক করে নিতে পারেন। বর্তমানে বিকাশ একাউন্ট প্রায় প্রতিটা মানুষের মোবাইল ফোনেই রয়েছে। কিন্তু এমন অনেক আছেন যারা বিকাশ একাউন্ট চেক করতে পারেন না। এর জন্য তাকে বিভিন্ন জনের কাছে যেতে হয় বিকাশ  একাউন্ট চেক করার জন্য। তাই আজকে আমি এই সকল ভাইদের যাতে আর কারো কাছে বিকাশ একাউন্ট চেক করতে যেতে না হয় সেই পদ্ধতিটাই দেখাব। তাহলে চলুন আর দেরি না করে জেনে নিই কিভাবে নিজের বিকাশ একাউন্ট নিজেই চেক করব।

বিকাশ একাউন্ট চেক করুন নিজেই কোন ঝামেলা ছাড়া - snigdhasokal.com

কেন আপনার বিকাশের ব্যালেন্স নিজে চেক করবেন?

বিকাশ একটি ব্যক্তিগত একাউন্ট যেখানে একজন ব্যক্তির টাকা পয়সা সঞ্চিত থাকে অথবা কারো কাছ  থেকে টাকা আনা পাঠায়। আপনি যদি আপনার বিকাশ  একাউন্ট নিজে চেক না করে অন্যকে দিয়ে চেক করান এতে আপনি প্রতারিত হতে পারেন খুব সহজে। অন্যকে দিয়ে একাউন্ট চেক করার জন্য অবশ্যই তাকে আপনার বিকাশের পিন দিতে হবে। আর আপনার পিন টি আপনার বিকাশের জন্য গোপনীয় যা অন্যদের জানানো যাবে না। এর ফলে আপনার ফোনের মাধমে সহজেই অন্য কেউ বিকাশের টাকা অন্য একাউ ন্টে ট্রান্সফার করে দিতে পারে।
বিকাশ প্রতারনা বর্তমানে সবচেয়ে বেশি ঘটে থাকছে। প্রতারকরা বিভিন্ন কৌশল অবলম্বন করে টাকা হাতিয়ে নিচ্ছে । তাই যেহেতু আপনার বিকাশ পিনটি যেহেতু গোপনীয় তাই এটি অন্য কারো সাথে শেয়ার করবেন না। কেননা আপনার পিন যদি অন্য কেউ জেনে যায় তাহলে আপনি বিকাশে প্রতারিত হতে পারেন। তাই অন্য কাউকে দিয়ে বিকাশ একাউন্ট চেক না করিয়ে নিজেই শেখে নিন ।

ধাপ ১ঃ

আপনার যে সিমে বিকাশ একাউন্ট খোলা সে সিমটি যে কোন একটি ফোনে প্রবেশ করান। ফোনটির সুইচ অন করুন। এবার আপনি ডায়ের করুন *247# ডায়েল করুন।

ধাপ ২ঃ

এর পরে আপনাকে ১ থেকে ২ সেকেন্ড অপেক্ষা করতে হবে। পরে নিচের ফটোতে দেওয়া মেনুটি অপেন হবে।

ধাপ ৩
এই মেনু থেকে আপনাকে অবশ্যই ৮ নাম্বার অপশনটি সিলেক্ট করতে হবে। তবে একটি জিনিস মাথায় রাখবেন আপনার ফোনটি যদি বাটনের হয় তাহলে আপনাকে অবশ্যই নাম্বার অপশনে গয়ে ৮ তুলতে হবে। এবার আপনি  ‍send করুন। এরপর আপনাকে নিয়ে যাবে পরবর্তী মেনুতে। নিচের ফটোতে দেখুন পরবর্তী নির্দেশনাটি–

উপরের ফটোতে আপনি মোট ৬টি অপশন দেখতে পাচ্ছেন। প্রথমে আছে চেক ব্যালেন্স, দুই নাম্বারে আছে Request Statement, তিন নাম্বারে আছে Change Menu pin, চার নাম্বারে আছে Manage Beneficialy,
পাঁ নাম্বারে আছে Update MNP info এবং সর্বশেষ আপনি 0 চেপে মেইন মেনুতে ফিরে যেতে পারবেন।
নিন্তু আপনাকে ব্যালেন্স চেক করার জন্য অবশ্যেই Cechk Balance অপশনটি বেচে নিতে হবে। এর জন্য আাপনাকে ১ প্রেস করে সেন্ড বাটনে ক্লিক করতে হবে।
ধাপ ৪ঃ
উপরে ফটোতে দেওয়া অপশনটি আপনার ফোনে আসবে। এখানে আপনা বিকাশ এর পিনটি লিখুন  এরপর আবার সেন্ড – এ ক্লিক করুন। এবং একুট সময় অপেক্ষা করুন দেখবেন আপনার একাউন্টে কত ব্যালেন্স আছে সেটি দেখাবে। নিচের ফটোতে দেওয়া ব্যালেস্স এর মতো আপনার ও মোবাইলও  দেখাবে।

এবার আপনি জেনে গেলেন কিভাবে আপনার বিকাশ একাউন্ট চেক করতে হয় ।
এবার একনজরে জেনে নিন বিকাশ একাউন্ট চেক করার নিয়মগুলো
  • প্রথমে আপনার ফোন থেকে ডায়েল করুন *247#।
  • দ্বিতীয়তে যে মেনুগুলো আসবে সেখান থেকে ৮ নাম্বার অপশনটি বেচে নিন।
  • পরে যে অপশনটি আসবে সেখানে আপনি ১ নম্বর অপশনটি বেচে নিন।
  • এখানে আপনার পিনটি দিয়ে দিন।
  • আপনার  ব্যালেন্স দেখাবে।

এপসের মাধ্যমে বিকাশ একাউন্ট চেকঃ

আপনি খুব সহজে এপসের মাধ্যমেও বিকাশের টাকা চেক করতে পারেন। এটির জন্য আপনাকে যেটি করতে হবে প্রথমে আপনার বিকাশ এপসে প্রবেশ করে লগিন আপনার বিকাশ পিন দিয়ে লগিন করে নিতে হবে। এরপর আপনি নিচের  দেওয়া ফটোর মতো দেখতে পারবেন। এবার আপনি আপনা হাত দিয়ে ট্যাপ করুন ( ব্যালেন্স জানতে ট্যাপ করুন) এখানে ট্যাপ করতে হবে। সাথে সাথে আপনার বিকাশে থাকা টাকার পরিমান দেখাবে রর্বশেষ দেওয়া ফটোটির মতো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button