শিক্ষা

বাংলা সাত দিনের নাম ও বিস্তারিত – www.snigdhasokal.com

 প্রিয় ভাই ও  বোনেরা আশা করি আপনারা সকলে ভালো আছেন। আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে আমি তুলে ধরব সকলের জানা একটি বিষয়। সেটি হলো বাংলা সাত  দিনের নাম। আপনারা নিশ্চই অবাক হচ্ছেন বাংলা সাত দিনের নাম জানে না এমন কোনো ব্যাক্তি বাংলাদেশে আছে কি? হ্যা সবাই বাংলা সাতটি বারের নাম জানেন। কিন্তু আমি আজকে আমি প্রতিটা বাংলা বারের ইতিহাস আপনাদের সামনে তুলে ধরতে চেষ্টা করব। প্রথমেই বাংলা সাতটি বারের নাম জেনে নিই।

বাংলা সাত দিনের নাম ও বিস্তারিত - www.snigdhasokal.com

১. শনিবার।

২. রবিবার।

৩. সোমবার।

৪. মঙ্গলবার।

৫. বুধবার।

৬. বৃহস্পতিবার।

৭. শুক্রবার।

বারের নামের বিস্তারিত:

শনিবারঃ

শনিবার সপ্তাহের  একটি দিন যা শুক্রবারের পরে এবং রবিবারের আগে আসে। বংলাদেশসহ দক্ষিন এশিয়ায় শনিবার শব্দটি বার নির্দেশে ব্যবহৃত হয়, বার শব্দের অর্থ দিবস বা দিন। আর শনি নামটি উদ্ভাসিত হয়েছে শনি গ্রহের উদ্ভাসিত বৈদিক দেবতা শনির উপর ভিত্তি করে । বাংলাদেশে শনিবারকে সপ্তাহের প্রথম দিন হিসেবে গণনা করে। আবার  এমন কিছু দেশ যেখানে শনিবারকে সাপ্তাহিক ছুটির দিন হিসেবে পালন করে।

রবিবারঃ

রবিবার সপ্তাহের আরো একটি দিন। এবং বাংলাদেশে এটিকে সপ্তাহের দ্বিতীয় দিন হিসেবে গণনা করা হয়। রবিবার শনিবার ও সোমবারের মধ্যবর্তী দিন। ইহুদীদের বর্ষপঞ্জিকা অনুসারে এবং কিছু খ্রিস্টান সম্প্রদায়ের কাছে েএটা সপ্তাহের প্রথম দিন। এবং খ্রিস্টানদের কাছে শনিবার হলো সপ্তাহের প্রথম দিন এবং প্রার্থনা দিবস। পাশ্চাত্যের বিভিন্ন দেশে রবিবারকে সপ্তাহের শেষ দিন হিসেবে ধরা হয়। িএবং রবিবারে খ্রিস্টানদের ক্যাথলিক গির্জায় সাপ্তাহিক ধর্মীয় উৎসব পালন করা হয়। কারণ বাইবেলের বর্ণনানুযায়ী রবিবার  হলো মৃত্যুর পর যিশুর প্রত্যাবর্তন দিবস। বিশ্বের বেশিরভাগ  দেশেই রবিবার হলো সাপ্তাহিক ছুটির দিন। কিন্তু বাংলাদেশসহ বিশ্বের মুসলিম দেশগুলোতে রবিবার কর্মদিবস হিসেবে গণ্য হয়।

সোমবারঃ

সোমবার সপ্তাহের একটি দিন। সোমবার রবিবার ও মঙ্গলবার এর মধ্যবর্তী  একটি দিন। খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুযায়ী সোমবার সপ্তাহের প্রথম দিন। ইউরোপ আমেরিকাসহ বিভিন্ন দেশে এই দিনটিকে সপ্তাহের প্রথম দিন হিসেবে গণনা করা হয়। কিন্তু ভারতে সোমবারকে সপ্তাহের দ্বিতীয় দিন হিসেবে ধরা হয়  এব ং বাংলাদেশে  সোমবারকে সপ্তাহের তৃতীয় দিন হিসেবে ধরা হয়। হিন্দু ধর্ম অনুসারে সোমবার হলো পরমেশ্বর ভগবান শিবের প্রিয় বার। অধিকাংশ শৈব হিন্দুরা সোমবারে  হর প্রিয় বত পালন করে। শৈব হিন্দুরা শ্রাবণ মাসের প্রতি সোমবারকে মহা শ্রাবণ সোমবার বলে অভিহিত করেন।

মঙ্গলবারঃ

মঙ্গল বার সপ্তাহের আরো একটি বারের নাম। মঙ্গলবার সোম ও বুধবারের মধ্যবর্তী একটি দিনের নাম। আন্তর্জাতিক মানা অনুসারে এট সপ্তাহের তৃতীয় ‍দিন। ভারতে এটি সপ্তাহের তৃতীয় দিন ও বাংলাদেশে এটিকে সপ্তাহের চতুর্থ দিন হিসেবে গণ্য করা হয়। বাংলা মঙ্গলবার  নামটি হিন্দু নবগ্রহ দেবতা মঙ্গলের নামঙ্কিত্।

বুধবারঃ

বুধবার বাংলা সপ্তাহের আরো একটি দিন বা বার। যার অবস্থান মঙ্গলবারের পরে এবং বৃহস্পতিবারের আগে। বাংলাদেশে এই বারটিকে সপ্তাহের পঞ্চম দিন হিসেবে ধরা হয়। এবং ভারতে এটিকে সপ্তাহের চতুর্থ দিন ধরা হয়।

বৃহস্পতিবারঃ ‍

বৃহস্পতিবার সপ্তাহের  আরো একটি বারের নাম। যেটির অবস্থান বুধবারের পরে এবং শুক্রবারের আগে। বংলাদেশে এটি সপ্তাহের ষষ্ঠদিন হিসেবে দিন হিসেবে পরিচিত। বৃহস্পতি গ্রহের নাম অনুসারে এই বারটির নাম রাখা হয়েছে বৃহস্পতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button