অন্যান্য

জন্ম নিবন্ধন যাচাই | Jonmo Nibondhon Jachai online | – www.snigdhasokal.co m

প্রিয় ভাই ও বোনেরা আশা করি আপনারা সকলেই ভালো আছেন। আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজকের এই পোস্টে আমি আপনাদের সামনে তুলে ধরব আপনারা কিভাবে নিজেই আপনাদের জন্ম নিবন্ধন যাচাই অনলাইনে করতে পারেন। ডিজিটাল বাংলাদেশের সব কিছু এখন ডিজিটাল হচ্ছে। অনেক সময় আমাদের মনে হয় আমার জন্ম সনদ টি অনলাইন ডাটাবেজ আছে কি না। যদি না থাকে তাহলে অবশ্যই আপনাকে আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন ডাটাভেজের অন্তর্ভুক্ত করতে হবে। তবে ভাই ও বোনেরা আাজকে আমি আপনাদের জানাবো আপনার জন্ম নিবন্ধনটি কিভাবে আপনি আপনার মোবাইল দিয়ে নিজেই যাচাই করে নিতে পারবেন। তাহলে চলুন কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন সে পক্রিয়াটি জেনে নিই।

আপনাদের জেনে রাখা ভালো যে আমরা যে ফটোগুলো ব্যবহার করব সেটি কম্পিউটার থেকে করা একটি জন্ম নিবন্ধন। তবে আপনার একই পক্রিয়া অবলম্বন করে মোবাইল ফোনের মাধ্যমেও আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

১ম ধাপঃ

শুরুতে আপনাকে অবশ্যই আপনার মোবাইল , পিসি বা ল্যাপটপ থেকে যে েকান একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। সেখানে গিয়ে সার্চ বারে লিখুন bdris নিচের ফটোতে দেখুন-

ফলাফল হিসেবে আসবে নিচের দেওয়া ফটোর মত

আপনাকে অবশ্যই চিহ্ন দেওয়া লিংকটিতে প্রবেশ করতে হবে।

২য় ধাপঃ

লিংকে প্রবেশ করার পর নিচের দেওয়া উইন্ডোটির মতো একটি উইন্ডো প্রদর্শ ন হবে আপনার সামনে।

এখান থেকে আপনাকে অবশ্যই মেনুবারে প্রদর্শিত জন্ম নিবন্ধন মেনুটিতে আপনার কার্সর রাখুন এবং সাথে সাথে আপনি আরো কিছু সাবমেনু দেখতে পারবেন। সাবমেনু থেকে আপনাকে জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান মেনুটিতে ক্লিক করতে হবে।

৩য় ধাপঃ

জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান মেনুটিতে ক্লিক করার পর আপনার সামনে অন্য েএকটি উইন্ডো প্রদর্শিত হবে। নিচের দেওয়া উইন্ডোটির মতো একটি উইন্ডো আপনার সামনে প্রদর্শিত হবে। এবং আপনি নিশ্চই দেখতে পারছেঠন এখানে কি কি আছ। এবার আপনাকে  যেটি করতে হবে সেটি হলো –

Birth Registration Number: এই বক্সে আপনাকে অবশ্যই যে ব্যক্তির জন্ম নিন্ধ যাচাই করতে চান তার তার জন্ম তারিখটি নির্ভুলভাবে লিখতে হবে। নিচে আপনি আ েরা একটি বক্স দেখতে পারছেন সেখানে গিয়ে আপনাকে লিখ েত হবে যে ব্যক্তির জন্ম নিবন্ধন যাচাই করতে চান তার নিবন্ধন অনুযায়ী জন্ম তারিখটি।

এর পর আপনি একটি ক্যাপচা দেখতে হবে। এই ক্যাপচা অনেক সময় যোগ অথবা বিয়োগ অংক থাকে  যোগ অথবা বিয়োগ করে ফলাফল যা হবে তা ফাকা ঘরটিতে বসিয়ে দিতে হবে। এর পর আপনি দুটি বাটন দেখতে পাবেন িএকটিতে লেখার সার্চ অন্যটিতে ক্লিয়ার আপনাকে অবশ্যই সার্চ বাটনে ক্লিক করতে হবে। দুই থেকে ২০ সেকেন্ড পরেই আপনার ফলাফলটি পেয়ে যাবেন। 

যদি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন ডাটাবেজে থেকে থাকে তাহলে অবশ্যই আপনি নিচের দেওয়া ফলাফল টি দেখতে পারবেন।

হয়ে গেল আপনার জন্ম নিবন্ধনটি যাচােই এভাবেই আপনি আপনার সহ আপনার পরিবারের সক েলর জন্ম নিবন্ধন অনলাইনের মাধ্যমে যাচাই করে নিতে পারবেন। আপনাকে আর এর জন্য কম্পিউটার বা অন্যজনের কাছে যেথে হবে। আপনি এখন নিজেই পারবেন আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে।

পরিশেষে বলতে চাই আপনা যদি এই পোস্টির মাধ্যমে উপকার হয়ে থাকে তাহলেই আমাদের সার্থকতা । আপনারা সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন পরিবারের সকলকে নিয়ে ভালো থাকুন। খোদা হাফেজ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button