ভাবসম্প্রসারণ

ইচ্ছা থাকলে উপায় হয় ।ভাবসম্প্রসারণ

 ইচ্ছা থাকলে উপায় হয় ।

ইচ্ছা থাকলে উপায় হয় ।ভাবসম্প্রসারণ


মূলভাব : প্রবলইচ্ছাই কোনা কাজকে সমাধানের পথে এগিয়ে নিয়ে যায় ।

সম্প্রসারিত ভাব :”Where there is a will , there is a way .”এ প্রবাদ দ্বারা বুঝায় যে মানুষ তার লক্ষ্যে পৌছতে পারে  যদি তার ইচ্ছা প্রবল হয় । জীবন পুষ্পশয্য নয় । পৃথিবী এক সংগ্রামক্ষেএ । মানুষকে এখানে বিবিধ বিরোধী শক্তির সাথে অবিরত লড়াই করে টিকে থাকতে হয় । মানবজীবন অন্তহীন সমস্যার আবর্তে আবর্তিতন একমাএ অদম্য ইচ্ছাশক্তির বলেই মানুষ তার সমস্ত বাধাবিঘ্ন অতিক্রম করে সাফল্যের স্বর্নশিখরে পৌছতে পারে । ইচ্ছাশক্তি মানুষের মনোবলের হাতিয়ার । একজন মানুষকে  জীবনে সাফল্য পেতে তার নিজেকেই  পথ করে নিতে হয় । ইচ্ছাশক্তির বলেই মানুষ তার সমস্ত জাগতিক সমস্যার সমাধান করতে সক্ষম হয় । প্রতিটি কর্মে কৃতকায হয়ে পৌছতে পারে ঈন্সিত লক্ষ্যে । কঠোর পরিশ্রম ও জ্ঞান ছাড়া কোনোকিছই অর্জন সম্ভব নয় । যে ব্যক্তি দুর্বল , যার ইচ্ছাশক্তি ক্ষীণ তাকে হোচট খেতে হয় । ব্যর্থতায় পযবসিত হয় তার জীবনের স্বপ্ণ ও সাধনা ।

অতএব, কোনো কাজে সফল না হওয়ার মূলে বাধাবিপওিই মূল কারণ নয়; দৃঢ় ইচ্ছার অভাবই মূল কারণ । যার ইচ্ছার প্রবল শক্তি রয়েছে, তার কাছে সকল বাধাবিপওি সহজেই হার মানে ।

ইচ্ছা থাকলে উপায় হয় ।

 মূলভাব : যে কোনো কাজ সম্পন্ন  করার প্রথম শর্ত হলো ইচ্ছাশক্তি ।

সম্প্রসারিত ভাব : মানুষের জীবন সংগ্রামময় । পৃথিবীর কোনো কাজই সহজসাধ্য নয়, আর কাজ করতে গেলেই বাধা – বিপওির মুখোমুখি হতে হয় ।অতএব এখানে কোনো কাজই আগ্রহ ও শ্রম ছাড়া হয় না । কিন্তু কোনো কাজই মানুষর অসাধ্য নয় । ইচ্ছা সহকারে প্রাণপণে চেষ্ট করলে কাজটি যত কঠিনই হোক না কেন তা সম্পন্ণ হবেই । এক উপায় অবলম্বন করে ব্যর্থ হলে অন্য উপায়ের আশ্রয় নিতে হবে ।এভাবে যত রকম উপায় আছে সবগুলো প্রয়োজন হলে প্রয়োগ করতে হবে ।কাজ সম্পন্ন  করার ইচ্ছ ও আগ্রহ না থকলে এভাবেববব উপায়ের পর উপায় প্রয়োগ করা সম্ভব হয় না কাজেই প্রবল ইচ্ছই সফলতার চাবিকাঠি । বাধা-বিপওি দেখে নিরুংসাহিত না হয়ে প্রবল ইচ্ছা নিয়ে চেষ্টা করলে সব অসুবিধা দূর হয়ে যায় এবং কাজটি  অবশ্যই সম্পন্ন করা যায় । অতএব কোনো কাজে সফল না হওয়ার মূলে বাধা-বিপওিই প্রকৃত কারণ নয়, দৃঢ় ইচ্ছার অভাবই এর মূল কারণ । যার ইচ্ছার প্রবল শক্তি রয়েছে তার কছে সকল বাধ- বিপওি হার মানে । মানুষের ইচ্ছাশক্তির দ্বারা যে কোনো সাধন করা যায় । সুতরাং ইচ্ছাই হলো যে কোনো কঠিন কাজ সম্পন্ন করার প্রথম ও প্রধান শর্ত।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button